p-1.jpg
eden1
eden2
slider 01
slider 4
previous arrow
next arrow

মার্কেটিং বিভাগ সম্পর্কে

সবদেশে সব রূপকথাতেই আমরা রাজার পরেই সত্তদাগরের স্থান, তথা মান মর্যাদা ও ক্ষমতা দেখতে পাই। সভ্যতার অগ্রগতির সাথে সাথে মানুষের চিন্তা-চেতনা, জ্ঞান-বিজ্ঞান, সমাজ ও অর্থনীতিতে ব্যাপক পরিবর্তন এসেছে। এক সময়ে উৎপাদনকে বড় করে দেখা হতো। শিল্পবিপ্লবের পর থেকে প্রযুক্তির অভাবনীয় উন্নতি ও ব্যবহারের কারণে বর্তমানে পণ্য উৎপাদন কোন সমস্যা নয় বরং উৎপাদিত পণ্য কিভাবে বাজারজাত করা যায় তাই মূখ্য হয়ে দাঁড়িয়েছে। উন্নত প্রযুক্তি, যোগাযোগ ও আকাশ-সংষ্কৃতি প্রতিনিয়ত পণ্যের অবাধ তথ্য সরবরাহ করছে। ব্যবসা বাণিজ্যের ক্ষেত্রে প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে প্রচলিত চিন্তাধারা ও কলা-কৌশল। বিশ্বায়নের ফলে আজকের বাজারজাতকারীকে দেশীয় প্রতিযোগির বাইরে বিদেশী প্রতিযোগীকেও মোকাবেলা করতে হচ্ছে। তাই পাঠ্যবিষয় হিসেবে মার্কেটিং-এর গুরুত্ব ও চাহিদা সারা বিশ্বের মতো বাংলাদেশেও দ্রুত বেড়ে চলেছে।
বাংলাদেশের সর্ববৃহৎ ও সুপ্রাচীন নারী শিক্ষার প্রাণকেন্দ্র ইডেন মহিলা কলেজে ১৯৮১ সালে মাত্র ১৬ জন ছাত্রী নিয়ে বাণিজ্য বিভাগ চালু হয়। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ১৯৯২-৯৩ শিক্ষাবর্ষে বাণিজ্য বিভাগে প্রথম হিসাববিজ্ঞান ও ব্যবস্থাপনা বিষয়ে অনার্স কোর্স চালুর অনুমতি দেন।

বিজ্ঞপ্তিসমূহ

শিরোনাম তারিখ ডাউনলোড
test ২৩/০৩/২০২২ No file uploaded.

জাতীয় শুদ্ধাচার কৌশল

Service Icon

নিউজ এবং ইভেন্টস